Skip to main content

ওয়ারেন বাফেট এর শেয়ার ব্যবসার কৌশল: সফল বিনিয়োগের গোপন রহস্য

ওয়ারেন বাফেট এর শেয়ার ব্যবসার কৌশল গুলি নিয়ে এই নিবন্ধে আলোচনা করা হবে। 

বিশ্বের একজন বিখ্যাত ইনভেস্টর ( Investor) ওয়ারেন বাফেট তার স্টক বাছাই করার আগে কি কি বিষয়গুলি গুরুত্ব দিতেন সেগুলি তিনি বারবার তা ইন্টারভিউতে বলেছেন। সেই সমস্ত বিষয়গুলি , যদি আপনি মাথায় রাখেন তাহলে আপনি একজন ভালো ইনভেস্টর হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারবেন।

ওয়ারেন বাফেট এর শেয়ার ব্যবসার কৌশল: সফল বিনিয়োগের গোপন রহস্য 

ওয়ারেন বাফেট এর শেয়ার বাছাই করার পদ্ধতি গুলি খুবই গুরুত্বপূর্ণ আপনি যদি নিজেকে একজন বিনিয়োগকারী হিসেবে মনে করেন। ওয়ারেন বাফেট মূলত একজন লং টার্ম ভ্যালু ইনভেস্টর ( Long Term Value Investing)। তিনি কোনো শেয়ারকে কেনা এবং হোল্ড করে ধরে রাখায় বিশ্বাসী। তিনি অল্প সময়ের প্রফিট বুক করার জন্য কখনো আগ্রহী ছিলেন না। 

ওয়ারেন বাফেট এর শেয়ার ব্যবসার কৌশল

Telegram Channel  Join Now

ওয়ারেন বাফেট এর শেয়ার ব্যবসার কৌশল

আসুন জেনে নিন ওয়ারেন বাফেটের শেয়ার বাছাই পদ্ধতি - 

রিটার্ন অন ইকুইটি ( ROE): কোন কোম্পানি কেমন পারফর্ম করছে অর্থাৎ সেই কোম্পানি যদি বিগত ১০ বছর ধরে ভালো ROE দিয়ে থাকে, তাহলে , সেটি একটি খুবই ভালো লক্ষণ। তিনি মনে করতেন যদি কোন কোম্পানি খুব ভালো ROE প্রদান করে থাকে, সেটি ভালো পজেটিভ দিক। তবে এক্ষেত্রে একই ইন্ডাস্ট্রির অন্যান্য কোম্পানির সাথে সেই কোম্পানির ROE তুলনা করে দেখতে হবে। 

কোম্পানির ঋণ ( Debt) : কোন কোম্পানির যদি প্রচুর ঋণ নেওয়া থাকে তো এটি একটি নেগেটিভ পয়েন্ট তার হিসেবে। তাই সবসময় তিনি ঋণমুক্ত কোম্পানি অথবা খুবই সামান্য ঋণ নেওয়া কোম্পানিকে গুরুত্ব দিয়ে থাকেন বেশি।

কোম্পানির প্রফিট মার্জিন( Profit Margin): যে সমস্ত কোম্পানির লাভের পরিমাণ বেশ ভালো এবং বিগত কয়েক বছর ধরে লাভের পরিমাণ বাড়ছে তিনি সেই সমস্ত কোম্পানিকে গুরুত্ব দেন বেশি। প্রতিটা বছর ক্রমবর্ধমান হিসেবে যে সমস্ত কোম্পানিতে প্রফিট মার্জিন বাড়িয়ে চলেছে সেই সমস্ত কোম্পানি লং টার্ম বিনিয়োগের জন্যে ভালো।

কোম্পানির প্রোডাক্ট বা সার্ভিস ( Unique Product): কোম্পানির কাছে কোন ইউনিক প্রোডাক্ট বা সার্ভিস থাকা চাই তার মতে। বিনিয়োগের আগে তিনি এই বিষয়টি অবশ্যই লক্ষ্য করে দেখতেন যে সেই কোম্পানি কাছে কি এমন ইউনিক প্রোডাক্ট বা সার্ভিস  আছে যেটি একই ইন্ডাস্ট্রির মধ্যে অন্য কোন কোম্পানির কাছে নেই। এমন কোম্পানিকে তিনি গুরুত্ব বেশি দিয়ে থাকেন। 

কোম্পানির শেয়ারের দাম কতটা ডিসকাউন্টে পাওয়া যাচ্ছে ( Share Price): সমস্ত কিছু এনালাইসিস করার পর তিনি দেখতেন যে কোম্পানিতে বিনিয়োগ করবেন তার শেয়ারের দাম অল টাইম হাই থেকে কতটা ডিসকাউন্টে আছে। যেহেতু তিনি একজন ভ্যালু ইনভেস্টর তাই কোন ভালো শেয়ারের দাম, যত বেশি ডিসকাউন্টে পাবেন সেটি একটি গ্রেট অপরচুনিটি বলে ধরা হয়। তিনি কখনো ওভার ভ্যালুড কোম্পানিতে বিনিয়োগ করতে পছন্দ করেন না।

আরও পড়ুন:

ক্লিক করুন - শেয়ার মার্কেট কি? কিভাবে শুরু করবো ?  

ক্লিক করুন - শেয়ার কেনার কত দিন পর বিক্রি করা যায় :  কখন বিক্রি করা উচিত ? 

ক্লিক করুন - শেয়ার বাজারে সর্বনিম্ন কত টাকা বিনিয়োগ করা যায় ? 

ক্লিক করুন - ভালো শেয়ার চেনার উপায় : ১৪ টি কার্যকরী টিপস

ওয়ারেন বাফেট এর সবথেকে বেশি সময় ধরে হোল্ড করা স্টক কোনটি?

  • Apple
  • Bank Of America
  • Chevron
  • Coca-Cola
  • American Express 

ওয়ারেন বাফেট এর শেয়ার ব্যবসার কৌশল গুলি অনুসরণ করলে শেয়ারবাজারে সফল হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তোলা যায়। তবে একটি বিষয় সবসময় মনে রাখবেন শেয়ারবাজারে বিনিয়োগ একটি ঝুঁকিপূর্ণ লাভজনক ব্যবসা। তাই বিনিয়োগ করার আগে নিজে থেকে ভালো করে গবেষণা করবেন এবং কোন কোম্পানির ব্যবসার উপর নিজের যতক্ষণ না কনফিডেন্স আসবে ততক্ষণ বিনিয়োগ না করাই সবথেকে ভালো। সঠিক এনালিসিস ও ধৈর্য থাকলে আপনি তবেই শেয়ার মার্কেট থেকে সবসময় বড় বড় প্রফিট দিতে পারবেন।


Comments

Popular posts from this blog

শেয়ার মার্কেটে ট্রেডিং কি ,কত প্রকার, ট্রেডিং এর সুবিধা ও অসুবিধা | What Is Trading In Bengali

শেয়ার মার্কেটে ট্রেডিং কি , কতপ্রকার ট্রেডিং ( Trading ) হয় এবং ট্রেডিং সুবিধা ও অসুবিধা এ সম্পর্কে বিস্তারিত জানতে হলে, নিচের এই নিবন্ধ টি মনোযোগ দিয়ে পড়ুন।  Table Of Contents বর্তমান সময়ে, তরুণ প্রজন্ম এর কাছে ট্রেডিং ( Trading ) শব্দ টি খুবই জনপ্রিয় হয়েছে। প্রত্যেকেই শেয়ার মার্কেট ( Share Market ) থেকে ট্রেডিং করে ইনকাম করতে চাইছে। চারিদিক এ ট্রেডিং এর কোর্স ( Trading Online Course) বিক্রি হচ্ছে। তাই , আজ আপনাদের  কাছে ট্রেডিং কি , এবং কতপ্রকার ট্রেডিং শেয়ার মার্কেট এ করা যায়, সেসব সম্পর্কে বিস্তারিত বিষয় তুলে ধরবো।  শেয়ার মার্কেটে ট্রেডিং কি ? [ What Is Trading in Bengali ] শেয়ার মার্কেটে অল্প সময়ের জন্য কোনো কোম্পানির শেয়ার কেনা - বেচা ( Buy - Sell) কে ট্রেডিং বলা হয়। আপনি আজই কোনো কোম্পানির শেয়ার কিনে আজকেই বিক্রি অথবা, ২ দিন পর বা ১ মাস পর বিক্রি করতে পারেন, এটিকেই সহজ ভাষায় ট্রেডিং হবে। ট্রেডিং মূলত টেকনিক্যাল এনালাইসিস ( Technical Analysis) নির্ভর। শেয়ার মার্কেটে ট্রেডিংয়ের জন্য কোম্পানির ফান্ডামেন্টাল এনালাইসিস এর উপরে বেশি গুরু

কিভাবে শেয়ার মার্কেটে/বাজারে ব্যবসা শুরু করব: A to Z গাইড

কিভাবে শেয়ার মার্কেটে /বাজারে ব্যবসা শুরু করব - সম্পূর্ণ গাইড আপনি এখানে পেয়ে যাবেন। Table Of Contents বর্তমানে সময়ে শেয়ার মার্কেট বা স্টক মার্কেট ( Stock Market ) ইনভেস্টিং, ট্রেডিং ( Trading ),  মিউচুয়াল ফান্ড ( Mutual Fund ) এই সমস্ত শব্দগুলি আস্তে আস্তে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ছে। শেয়ার মার্কেটেও যে টাকা ইনভেস্ট করে সেটিকে আরো বড় ক্যাপিটাল তৈরি করা যায় মানুষ ধীরে ধীরে সেটি বুঝতে পারছে। এই নিবন্ধে আমরা দেখব কিভাবে শেয়ার মার্কেটে বা বাজারে ব্যবসা শুরু করতে হয় এবং এর প্রাথমিক পদক্ষেপ গুলি কি হতে পারে।  Telegram Channel  Join Now কিভাবে শেয়ার মার্কেট /বাজারে বিনিয়োগ শুরু করব ( How To Invest In Share Market )  বিগত কয়েক বছরে অনেক মানুষ শেয়ার মার্কেট সম্পর্কে জানতে ইচ্ছুক প্রকাশ করছে এবং   প্রচুর মানুষ এই শেয়ার মার্কেটে টাকা ইনভেস্ট করেছেন। কিন্তু সব সময় মনে রাখবেন শেয়ার মার্কেট হলো একটি ঝুঁকিপূর্ণ লাভজনক ব্যবসা। তাই নতুনদের জন্য এখানে কিছু গাইড দেওয়া হল যে কিভাবে শেয়ার বাজারে আপনি বিনিয়োগ শুরু করবেন -  ১. শেয়ার মার্কেট সম্পর্কে শ

ভালো শেয়ার চেনার উপায় : ১৪ টি কার্যকরী টিপস

ভালো শেয়ার চেনার উপায় গুলি আপনি বুঝতে পারলেই খুব সহজেই স্টক মার্কেট থেকে বিনিয়োগ [ Stock Market Investing] করে অনেক লাভবান হতে পারবেন। এই পোস্টে ভালো শেয়ার নির্বাচনের ১০ উপায় নিয়ে  আলোচনা করবো অ আরও কিছু টিপস পাবেন। বন্ধুরা, স্টক মার্কেট [ Stock Market ]  হলো একটা ব্যবসা। আপনি স্টক মার্কেটে যে টাকা বিনিয়োগ করেন সেই টাকাগুলো ওই সমস্ত কোম্পানির ব্যবসাতে ইনভেস্ট হয়। তাহলে বুঝতে পারছেন সেই সমস্ত কোম্পানিগুলি যদি তাদের ইনকাম কে বাড়ায় এবং তারা ভবিষ্যতে আরও নিজেদের রেভিনিউকে গ্রো করে তাহলে আপনার বিনিয়োগ করা টাকাও বাড়বে। আর সে কারণেই ভালো শেয়ার চেনার কৌশল গুলি [ Good Stock Analysis Tips ]  আপনার জানা খুবই দরকার। ভালো শেয়ার চেনার উপায় : ১৪ টি কার্যকরী টিপস ভারতের শেয়ারবাজারে প্রায় পাঁচ হাজারের বেশি কোম্পানি আছে।তার মধ্যে থেকে সঠিক কোম্পানি বাছাই করতে গেলে কিছু বিষয় জানা দরকার। Long Term & Short Term Investing এ ভালো শেয়ার চেনার জন্য বিশ্লেষণ করার আগে আপনাকে শেয়ার মার্কেট কিভাবে কাজ করে সেটি জানতে হবে। Telegram Channel  Join Now এই নিবন্ধে আমি আলোচনা করব  এক